২৪ ঘণ্টায় তৈরি হচ্ছে ১০০০ মিসাইল,দেশটির নাম শুনলে অবাক হবেন

0
13
Advertisements
Rate this post

২৪ ঘণ্টায় তৈরি হচ্ছে ১০০০ মিসাইল,দেশটির নাম শুনলে অবাক হবেন

আন্তর্জাতিক ডেস্ক – চীন পারমাণবিক শক্তির রাজ্য হিসাবে সুপরিচিত। এবং এবার স্বয়ংক্রিয় ক্রুজ ক্ষেপণাস্ত্র কারখানাটি নির্মিত হয়েছিল সেই চীনেই। সেখান থেকে প্রায় ১০০০ টি ক্ষেপণাস্ত্র ২৪ ঘন্টার মধ্যে তৈরি করা হচ্ছে। মোট তিনটি শিপটের মাধ্যমে ক্ষেপণাস্ত্র তৈরির কাজ চলছে। ইতিমধ্যে চীনে এই ক্রিয়াকলাপগুলির ভিডিও প্রকাশিত হয়েছে।

সেখান থেকেই একথা স্পষ্ট যে, কোন দেশের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি হলে চিন প্রতিদিন ১০০০টির বেশি ক্ষেপণাস্ত্র তৈরি করবে । আর তাতে শত্রু দেশের অবস্থা আরও খারাপ হতে চলেছে। আগামী কয়েক বছরের মধ্যে চিনের কাছে সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র শক্তি থাকবে বলে মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

হয় বিজয়, না হয় শাহাদাত: হামাস প্রধান

Advertisements

বর্তমানে ক্রুজ ক্ষেপণাস্ত্রের সক্ষমতা ক্রমাগত বাড়িয়ে চলেছে চিন। তাতেই যুদ্ধের সময় যদি অ্যান্টি-অ্যাক্সেস/এন্টি-অস্বীকার (A2/AD) সমস্যা থাকে তাহলে চিন সহজেই মিসাইল তৈরি করে আক্রমণ চালাতে পারবে। অন্যদিকে চিন ক্রমাগত অ্যান্টি-শিপ ক্রুজ মিসাইল (ASCM) এবং ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল (LACM) উন্নয়নে নিযুক্ত রয়েছে। আর এই দুই মিসাইল আকাশ বা জলভাগ সবেতেই ব্যবহার করা যাবে। একথায় বলা যায়, পরমাণুর পাশাপাশি চিন মিসাইল তৈরির ক্ষেত্রেও বেশ শক্তিশালী হতে চলেছে।

আরো পড়ুন : Update : ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০০

উল্লেখ্য, চিন যদি তার ক্রুজ ক্ষেপাণাস্ত্রের ব্যবহার শুরু করে তাহলে সবচেয়ে চাপে পড়বে তাইওয়ান। কারণ, গত ২ বছর ধরে চিন বারবার তাইওয়ানকে দখলের চেষ্টা করছে। আকাশ ও সমুদ্র সীমান্তে বহুবার তাইওয়ানে অনুপ্রবেশ করেছে চিন। স্বাভাবিকভাবে মিসাইল উৎপাদন যদি চিন ক্রমাগত বাড়িয়ে চলে তাহলে চিন্তা বাড়বে তাইওয়ানের।

Advertisements

Leave a Reply